Comilla TV - The First online TV of Comilla

মালদ্বীপ সরকারের বিরুদ্ধে উস্কানির অভিযোগে সাবেক প্রেসিডেন্ট মামু

রিপোর্ট : জুয়েল খন্দকার

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ১১:১৬ পিএম, ৮ মে ২০১৮ মঙ্গলবার

মালদ্বীপের পুলিশ সাবেক রাষ্ট্রপতি মামুন আব্দুল গাইয়ুমের মেয়ে ইয়ামনা মামুনকে সরকারের বিরুদ্ধে উস্কানির অভিযোগে জিজ্ঞাসাবাদ করছেন ।

ঘটনা সূত্রে জানা যায়, গত ৫ ই ফেব্রুয়ারি মালদ্বীপের সুপ্রিমকোর্টের বিচারে, সাবেক প্রধান বিচার প্রতি আব্দুল্লাহ সাঈদ বিরোধী দলের সাবেক প্রেসিডেন্ট নাসিদ ও গাসিম ইব্রাহীম সহ ১২ জন নেতাকর্মীকে বেকসুর খালাস প্রধান করেন কোন তদন্ত ছাড়াই।

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুম রায়ের পর পরই সুপ্রিমকোর্টে একটি চিঠি পাঠান খালাসের বিষয়টা স্থগিত রাখার জন্যে কারণ এটা পরে তদন্ত করা হবে।

তখন থেকেই মালদ্বীপে শুরু হয় হর্তাল ধর্মঘট ভাংচুর, সেই পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে মালদ্বীপ জরুরী আইন জারী করেন ও পার্লামেন্ট ৩০ দিনের জন্যে স্থগিত রাখেন । যদিও পার্লামেন্ট ৩ প্রায় দেড় মাস পরে চালু হয়।

এদিকে সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমের স্ত্রী গতকাল ভারপ্রাপ্ত পুলিশ প্রধান আব্দুল্লাহ নেওয়াজকে চিঠি পাঠিয়েছেন। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, সাবেক প্রেসিডেন্ট মানুন খুবই অসুস্থ হয়ে পড়েছে। তিনি এখন একা একা টয়লেটেও যেতে পারছেন না। তাই জেলখানায় মামুনের পরিবারের কোন একজনকে তার সহকারী হিসেবে যেন নিয়োগ দেওয়া হয়। অথবা তাকে নিজ গৃহে পুলিশ পাহারায় গৃহবন্দি রাখা হয়।

জনা যায়, ৮০ বছর বয়সী গাইয়ুমকে গত সপ্তাহে কোর্টে হাজিরার সময়ে আইনজীবিরা বলেছিলেন তাকে যেন উন্নত চিকিৎসার জন্যে দেশের বাহিরে পাঠানো হয়।