Comilla TV - The First online TV of Comilla
করোনার প্রকোপ কমতে পারে গরমে!

করোনার প্রকোপ কমতে পারে গরমে!

প্রতিটি ভাইরাসের বেঁচে থাকা অনেকটা নির্ভর করে প্রাকৃতিক পরিবেশের ওপর। কোনো কোনো ভাইরাস কম তাপমাত্রায় বেশি সময় টিকে থাকতে পারে। আবার তাপমাত্রা বেশি হলে সহজে মারা যায়। 

০৭:৪২ পিএম, ২৭ মার্চ ২০২০ শুক্রবার

যাদুর শহর ঢাকা, সড়ক ফাঁকা

যাদুর শহর ঢাকা, সড়ক ফাঁকা

প্রাণঘাতী করোনা ভাইরাস চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত মারা গেছেন ২১ হাজারের বেশি মানুষ। বাংলাদেশেও থাবা বসিয়েছে করোনা। মারা গেছেন ৫ জন, আক্রান্ত হয়েছেন ৪৪ জন।

০৪:৫৭ পিএম, ২৭ মার্চ ২০২০ শুক্রবার

দেশে নতুন করে আরও ৩ করোনা রোগী শনাক্ত

দেশে নতুন করে আরও ৩ করোনা রোগী শনাক্ত

দেশে নতুন করে আরও তিন জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ফলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২০ জনে।

০৫:২৬ পিএম, ২০ মার্চ ২০২০ শুক্রবার

কক্সবাজারে বন্দুকযুদ্ধে নিহত ২

কক্সবাজারে বন্দুকযুদ্ধে নিহত ২

বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার শামলাপুর মেরিন ড্রাইভ সংলগ্ন সৈকতে কক্সবাজারের টেকনাফে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে `বন্দুকযুদ্ধে` রোহিঙ্গা ডাকাত জকির গ্রুপের আরও দুই সদস্য নিহত হয়েছেন।

নিহতরা হলেন কক্সবাজারের রামু উমখালী এলাকার আব্দু শুক্কুরের ছেলে সাইফুল ইসলাম (৩৮) ও টেকনাফের হ্নীলা ইউনিয়নের পশ্চিম লেদা এলাকার নুর আহমদের ছেলে নুর কামাল (৩৪)।

র‌্যাব ১৫ টেকনাফ ক্যাম্প কমান্ডার লে. মির্জা শাহেদ মাহতাব জানান, ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে ম্যাগজিনসহ একটি বিদেশি পিস্তল, ছয় রাউন্ড গুলি, একটি বন্দুক, পাঁচ রাউন্ড কার্তুজ, দুই রাউন্ড খালি খোসা ও নগদ সাড়ে ৪০ হাজার টাকা উদ্ধার করা হয়।

সাইফুল জকিরের সেকেন্ড ইন কমান্ড ও গ্রুপের অস্ত্র সংগ্রহের কাজ করতো। আর নুর কামাল কয়েকমাস আগে মোছনী এলাকায় মাদক উদ্ধার অভিযানে গেলে র‌্যাবের ওপর গুলিবর্ষণ মামলার আসামি।

০৪:২৮ পিএম, ১৫ মার্চ ২০২০ রবিবার

ইউরোপের ফ্লাইটে ঢাকার নিষেধাজ্ঞা, জরুরী সেনা মোতায়েন হজ ক্যাম্পে

ইউরোপের ফ্লাইটে ঢাকার নিষেধাজ্ঞা, জরুরী সেনা মোতায়েন হজ ক্যাম্পে

 

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ইউরোপের কোন দেশ থেকে কোনো বিমান আসতে দেওয়া হবেনা আগামী ৩১ মার্চ পর্যন্ত। যুক্তরাজ্য নিষেধাজ্ঞার আওতায় পড়েনি। আজ রোববার মধ্যরাত থেকে  আইন কার্যকর হবে। সুতরাং উরোপের দেশগুলোয় অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা আজ রোববার মধ্যরাতের পর দেশে আর আসতে পারবেন না।

অন অ্যারাইভাল ভিসাও আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। শনিবার রাতে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সাথে কথা হলে প্রতিদিনের চিত্রকে বিষয়টি তিনি নিশ্চিত করেন। একই রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও দু’জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তবে, সকালে ইতালি ফেরত ১৫৫ যাত্রী হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে অস্বীকৃতি জানিয়ে বিক্ষোভ করেছেন। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি হয়। তারা গেট খুলে বাইরে বেরিয়ে আসার চেষ্টা করেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে হজ ক্যাম্পের বাইরে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালি থেকে শনিবার সকালের একটি ফ্লাইটে এ ১৪২ যাত্রী দেশে এসেছেন। তাদের নিয়ে হজ ক্যাম্পে দিনভর কোয়ারেন্টিনে রেখে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এদের মধ্যে কারও শরীরে সংক্রমণের লক্ষণ না থাকায় রাত সাড়ে ১০টার পরে তাদের পাসপোর্ট ফিরিয়ে দেয়া হয়।

তারা রাতেই হোম কোয়ারেন্টিনে থাকতে নিজ নিজ বাড়ির উদ্দেশে রওনা দেয়। দুপুরে ভাইরাসের সংক্রমণ পাওয়া না গেলে সবাইকে হোম কোয়ারেন্টিনে পাঠানোর কথা জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী। তিনি বলেন, যেসব দেশে স্থানীয়ভাবে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, সেসব দেশ থেকে প্রবাসীরা এ সময়ে দেশে আসবেন না।

প্রবাসীরা দেশে এলে তাদের মাধ্যমে এ ভাইরাস দেশের মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে। তাই এ সময় দেশে না আসাই ভালো মনে করছেন সবাই। এসব দেশের সঙ্গে বিমান যোগাযোগ আপাতত স্থগিত রাখতে ও আক্রান্ত দেশ থেকে যেন কেউ না আসেন সেই ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানানো হয়েছে বলেও জানান মন্ত্রী। উল্লেখ্য, আগের আক্রান্ত তিনজনই সুস্থ হয়েছেন বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।

শনিবার গভীর রাত পর্যন্ত আশকোনা হজ ক্যাম্পে অবস্থান করেন অধিদফতরের মাহপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিচালক রোগ নিয়ন্ত্রণ অধ্যাপক ডা. শাহনিলা ফোরদৌস, আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তাঁরা ইতালি ফেরতদের হোম কোয়ারেন্টিনে পাঠাতে ওখানে অবস্থান করেন। তাদের ছাড়ার প্রক্রিয়া সম্পন্ন মধ্যরাত পেরিয়ে যায়। পাশপাশি বিকেলে আরেকটি ফ্লাইটে বিভিন্ন দেশ থেকে যাত্রী আসায় তাদের হজ ক্যাম্পে নিয়ে রোগের লক্ষণ শনাক্তের কাজ শুরু করে স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসক দল।

এদিকে, নতুন করোনাভাইরাসের ঝুঁকি মোকাবেলায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদে জামাতে নামাজ ইত্যাদি সাময়িক ভাবে স্থগিত করা হবে কিনা এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে আজ। রোববার দুপুরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

সেখানে করোনা সংক্রান্ত বিস্তারিত সিদ্ধান্ত নেয়া হতে পারে এমন তথ্য জানিয়েছেন সংশ্লিষ্টরা। মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, ইতিপূর্বে নতুন করোনাভাইরাস মোকাবেলায় একাধিক বৈঠকে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বর্তমানে বিস্তর সংক্রমণ ছড়িয়েছে এমন দেশ থেকে অনেক অভিবাসী দেশে ফেরায় নতুন সিদ্ধান্ত নেয়া হতে পারে। এক্ষেত্রে দেশের স্কুল-কলেজ-মাদ্রাসা, শিল্প-কারখানা বন্ধ রাখা, মসজিদে জামাতে নামাজ পড়া এমনকি গণপরিবহন নিয়েও নতুন সিদ্ধান্ত নেয়া হতে পারে। যদিও কঠোর কোনো সিদ্ধান্ত নেয়ার মতো পরিস্থিতি এখনও বাংলাদেশে সৃষ্টি হয়নি।

শনিবার দুপুরে স্বাস্থ্য সেবা অধিদফতরের সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত ব্রিফিং অনুষ্ঠিত হয়। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালি থেকে ১৫৫ যাত্রী এসেছেন। তাদের বিমানবন্দর থেকে বিশেষ গাড়িতে আশকোনার হজ ক্যাম্পে নিয়ে রাখা হয়েছে। সেখানে তাদের বিস্তারিত তথ্য গ্রহণ ও পরীক্ষা-নিরীক্ষা চলছে।

তবে কারও শরীরে করোনাভাইরাস আক্রান্তের উপসর্গ পাওয়া যায়নি। এসব যাত্রীকে বাধ্যতামূলক ‘হোম কোয়ারেন্টিনে’ রাখা হবে। যদি কেউ রোগসংক্রান্ত তথ্য গোপন করেন বা কোয়ারেন্টিনে থাকতে অনীহা প্রকাশ করেন তবে সংক্রামক ব্যাধি আইন অনুযায়ী তাদের শাস্তি দেয়া হবে।

তিনি বলেন, যারা এসেছেন তারা সবাই সুস্থ আছেন। তবে সুস্থ বা অসুস্থ যাই হোন না কেন, বিদেশ থেকে এলে অবশ্যই ১৪ দিনের ‘হোম কোয়ারেন্টিনে’ থাকতে হবে। কোথাও কোনো রোগী পাওয়া গেলে তাদের চিকিৎসা দেয়ার জন্য ডাক্তার ও নার্স তৈরি আছেন। এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, শুক্রবার রাতে একটি বিমানে বিভিন্ন দেশ থেকে ৮০ যাত্রী দেশে ফিরেছেন।

তাদের মধ্যে ইতালির যাত্রীও ছিলেন। তাবে তাদের আসার খবর আমাদের জানানো হয়নি। তাই তাদের বিস্তারিত পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে রোববার আরও ১৫৫ জন আসবেন। তাদের হজ ক্যাম্পে নিয়ে বিস্তারিত পরীক্ষা করা হবে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেলা-উপজেলার কমিটিগুলো খুব তৎপর। করোনাভাইরাস বৈশ্বিক মহামারী রূপ ধারণ করায় বাংলাদেশ ঝুঁকিমুক্ত না হলেও সরকার সংক্রমণ ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিয়েছে বলে দাবি করেন তিনি। এর আগে সকালে শিশু হাসপাতালে হাম-রুবেলার টিকাদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ইতালি ফেরতদের হজ ক্যাম্পেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে।

ব্রিফিংয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, সারা দেশের ডিসি, এসপি ও সিভিল সার্জনদের নিয়ে মন্ত্রণালয় থেকে একটি ‘হোয়াটস অ্যাপ’ গ্রুপ খোলা হয়েছে। সেখানে সারা দেশ থেকে আপডেট তথ্য আসছে। কোথাও বিদেশ থেকে কেউ এলে আমরা খবর পাচ্ছি।

এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। এক্ষেত্রে প্রশাসনের তৎপরতায় কোনো ঘাটতি নেই দাবি করে তিনি বলেন, কোন জেলায় কতজনের কোয়ারেন্টিন হচ্ছে, কীভাবে তারা আছেন, প্রতিটি নিউজ আমাদের কাছে আছে।

অন অ্যারাইভাল ভিসা বন্ধ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রোববার মধ্যরাত থেকে ইউরোপের দেশগুলো থেকে বাংলাদেশে সব নাগরিকের আসা বন্ধ করা হয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। তবে যুক্তরাজ্য এ নিষেধের মধ্যে পড়বে না।

এ সময়ে কার্গো ফ্লাইট ও কুরিয়ার ব্যবস্থা সচল থাকবে। এছাড়া আগামী দুই সপ্তাহ সব দেশের সঙ্গে অন অ্যারাইভাল ভিসা স্থগিত করেছে বাংলাদেশ। শনিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক জরুরি সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এখনও খোলা রাখার সিদ্ধান্ত রয়েছে।

তবে অভিভাবক চাইলে তার সন্তানকে শিক্ষাপ্রতিষ্ঠানে নাও পাঠাতে পারেন। এ সময় তার পাশে থাকা স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেন, বাংলাদেশে আরও দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

করোনাভাইরাস নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আহ্বানে শনিবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর দফতরের একজন পরিচালকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের নীতিনির্ধারণী পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আরও বলেন, সার্কের দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের আয়োজন করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাড়া দিয়েছেন। রোববার স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় ৭টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং পাকিস্তানের স্বাস্থ্য উপদেষ্টা ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ প্রসঙ্গে ড. মোমেন বলেন, ইউরোপকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসের মহামারীর কেন্দ্র ঘোষণা করেছে। আমাদের দেশবাসীকে রক্ষা করা আমাদের দায়দায়িত্ব। আমাদের দেশে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের দু’জন বিদেশ থেকে এসেছেন।

তাদের সঙ্গে থাকার কারণে আরেকজন আক্রান্ত হয়েছেন। এসব বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, ভারত, সৌদি আরব, কাতার, কুয়েতসহ অনেক দেশ বিদেশি যাত্রী আসা বন্ধ করে দিয়েছে। আমরাও সিদ্ধান্ত নিয়েছি আগামী দুই সপ্তাহ (৩১ মার্চ) পর্যন্ত ইউরোপের যাত্রী আসা বন্ধ রাখব।

আমরা দুই সপ্তাহ পর্যবেক্ষণ করব। এটি রোববার মধ্যরাত থেকে কার্যকর হবে। যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশের জন্য এটি বলবৎ হবে। তিনি বলেন, যেসব দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে যাতায়াত বন্ধ করে দিয়েছে, একই নিয়ম আমাদের দেশে বলবৎ হবে। এ সিদ্ধান্তও স্বল্প সময়ের জন্য।

একই সঙ্গে অন অ্যারাইভাল ভিসা আগামী দুই সপ্তাহ সব দেশের জন্য স্থগিত করা হয়েছে। এর সঙ্গে যেসব দেশে অস্বাভাবিকভাবে করোনা ভাইরাসে আক্রান্ত এবং সেই দেশ থেকে যারা আসবেন তাদের অবশ্যই দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। সিদ্ধান্তগুলো সব দেশকে জানিয়ে দেয়া হয়েছে।

কতগুলো দেশের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট বাতিল করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, এখনও গণনা করা হয়নি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতীয় নাগরিকদেরও বাংলাদেশ থেকে ভারতে যাওয়া বন্ধ করে দেব।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, এ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এক বছর থেকে ৪০ বছর পর্যন্ত বয়সীদের আক্রান্ত হওয়ার সংখ্যা খুব কম হওয়ায় এবং মৃত্যের সংখ্যা নেই বললেই চলে। তাই এ ভাইরাস আমাদের দেশের ছেলে-মেয়েদের মধ্যে ছড়ায়নি। এজন্য দেশে যাতে আতঙ্ক সৃষ্টি না হয়, সেজন্য আপাতত স্কুল-কলেজ খোলা থাকবে।

হজ ক্যাম্পে বিক্ষোভ-হট্টগোল : রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে অস্থায়ী কোয়ারেন্টিনে থাকতে অস্বীকৃতি জানিয়ে বিক্ষোভ করেছেন ইতালি থেকে দেশে ফেরা ১৪২ বাংলাদেশি। এতে বাইরে থেকে তাদের স্বজনরাও বিক্ষোভে যোগ দেন। এ সময় পুলিশের সঙ্গে ইতালি ফেরত লোকজন ও তাদের স্বজনদের কথা কাটাকাটি ও হট্টগোলের ঘটনা ঘটে। শনিবার দুপুর ২টার দিকে ইতালি ফেরত লোকজন ও তাদের স্বজনরা এ বিক্ষোভ করেন।

তারা হজ ক্যাম্প থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। বিক্ষুব্ধরা তখন অভিযোগ করে বলেন, তাদের হজ ক্যাম্পে আনার পর কর্তৃপক্ষ কী করতে চায়, তা বলছে না। তাদের শুধু পানি ছাড়া কোনো খাবারও দেয়া হচ্ছে না। তারা বলছেন, কোয়ারেন্টিনে থাকলে তারা প্রয়োজনে বাড়িতেই থাকবেন।

এ সময় পুলিশকে উদ্দেশ করে গালাগাল করেন বেশ কয়েকজন প্রবাসী। হজ ক্যাম্পের প্রধান গেটে এসে বিক্ষোভ ও গেট ধাক্কাধাক্কি করে বের হওয়ার চেষ্টা করেন কয়েকজন প্রবাসী। এ সময় তারা প্রশাসনের অবহেলার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। এদের একজন বলেন, এখানে তারা অমানবিক অবস্থার মধ্যে আছেন। শিশুরা আছে। কিন্তু কোনো খাবার পাওয়া যাচ্ছে না। বিক্ষোভ শুরুর ১৫ মিনিটের মধ্যেই বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হয় এবং প্রবাসীদের সেখান থেকে সরিয়ে নেয় পুলিশ।

বিকাল সাড়ে ৫টায় হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে থাকা ইতালি ফেরত জুনাঈদ আহমেদের সঙ্গে যুগান্তরের এ প্রতিবেদকের মোবাইল ফোনে কথা হয়। তিনি বলেন, আমরা ইতালির রোম বিমানবন্দরে একবার টেস্ট করে এসেছি। দুবাইতে আবারও টেস্ট করানো হয়েছে। এরপর শাহজালাল বিমানবন্দরে টেস্ট করে দেখা হয়েছে আমাদের মধ্যে কোনো উপসর্গ ছিল না।

এরপরও কেন আমাদের কোয়ারেন্টিনে রাখা হল? তিনি বলেন, এখন বিকাল সাড়ে ৫টা বাজে। আমাদের লাইনে দাঁড় করানো হয়েছে পরীক্ষা করানোর জন্য। কোনো নিয়ম-শৃঙ্খলা নেই। একজনের গা ঘেঁষে আরেকজনকে দাঁড় করানো হয়েছে। এমনভাবে দাঁড় করানো হয়েছে, কেউ যদি আক্রান্ত থাকেন, তবে তার শরীর থেকে এ ভাইরাস অন্যজনের শরীরে ছড়াবে নিশ্চিত।

বিক্ষুব্ধ হওয়ার বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি প্রতিদিনের চিত্রকে বলেন, আমাদের যখন হজ ক্যাম্পে নিয়ে আসা হল, তখন থাকা-খাওয়া এমনকি শৌচাগারের পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। তিনি বলেন, যেখানে আমাদের রাখা হয়েছিল ওই জায়গাটি অনেক নোংরা ছিল। এ কারণে অনেকের মাঝে ক্ষোভের মাত্রা বেশি ছিল।

এখন যেখানে থাকার ব্যবস্থা করা হয়েছে, সে জায়গাটি মোটামুটি পরিচ্ছন্ন। অবশ্য এর আগে বিকাল সোয়া ৪টার দিকে কয়েকজন পরিচ্ছন্নতা কর্মীকে হজ ক্যাম্পের ভেতর থেকে বেরিয়ে যেতে দেখা গেছে। তাদের একজন জানিয়েছেন, নোংরা রুমগুলো তাদের দিয়ে পরিষ্কার করানো হয়েছে।

এদিকে ইতালি ফেরত লোকজনের স্বজনরা সকাল থেকেই তাদের জন্য বাইরে অবস্থান করছেন। তাদের কেউ ঢাকা ও আশপাশ থেকে এসেছেন, আবার কেউ কেউ এসেছেন ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকে। ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের নাঈমুল হাসান জানান, তার ছোট ভাই ইতালি থেকে এসেছে।

তিনি বিমানবন্দরে অপেক্ষা করছিলেন ভাইকে রিসিভ করার জন্য। সেখানে দেখা করতে পারেননি। পরে যখন আশকোনা হজ ক্যাম্পে নিয়ে আসা হল তখন তিনিও হজ ক্যাম্পের সামনে এসে ভাইয়ের জন্য অপেক্ষা করছেন। তবে ভাইয়ের সঙ্গে সাক্ষাৎ হয়নি। তিনি বলেন, স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ দেয় না।

তাদের সঙ্গে দেখা করতে দেয়া হয়নি। তিনি বলেন, বাসা থেকে রান্না করা খাবার ভেতরে পাঠিয়েছি। তবে তাদের কখন ছাড়বে কেউ কিছু বলছে না। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বাসিন্দা হাবিবুর রহমান ভূঁইয়া স্বজনদের জন্য অপেক্ষা করছেন হজ ক্যাম্পের বাইরে। তিনি জানান, ইতালি ফেরত তার দুই মামা ও ছোট দুই ভাইকে এখানে রাখা হয়েছে।

তারা ইতালিতে ব্যবসা করেন। সেখানকার দোকানপাট বন্ধ, তাই তারা দেশে চলে এসেছেন। হাবিবুর রহমান বলেন, দেশে এসেও তো এখন তারা বাড়ি ফিরতে পারছেন না। অথচ তাদের শরীরে করোনাভাইরাস নেই। তিনি বলেন, তাদের এখানে আনা হবে, পরীক্ষা করা হবে, রাখা হবে-এ বিষয়টি যদি আগে জানিয়ে দেয়া হতো তবে তাদের আর এ সমস্যাটি হতো না।

আইইডিসিআরের ব্রিফিং : বাংলাদেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন আগেই সুস্থ হয়েছেন। সর্বশেষ বাকি একজনের নমুনার প্রথম পরীক্ষায় করোনা নেগেটিভ এসেছে। আরও একবার নমুনা পরীক্ষার পর ফলাফল নেগেটিভ এলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী তাকে ছেড়ে দেয়া হবে।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে করোনাভাইরাস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আশঙ্কায় ২৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এ পর্যন্ত ২১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে এদের কারোর মধ্যেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। বাংলাদেশে বর্তমানে হাসপাতালে আইসোলেশনে আছেন নয়জন। এছাড়াও আগে থেকে থাকা চারজন এখনও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে ৩ হাজার ৬৮৫ জন যোগাযোগ করেছেন।


শিক্ষার্থীদের ফেরত আনা ও অন্যান্য বিষয়ে ভারত সরকার যথেষ্ট উদারতা দেখিয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। দেশে ফেরা এক শিক্ষার্থী বলেন, ভারতীয় বিমানবাহিনী এবং ভারত সরকার যে অভূতপূর্ব কাজ করেছে সেজন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই।

০৪:২৭ পিএম, ১৫ মার্চ ২০২০ রবিবার

করোনা ভাইরাস মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি আছে- কাদের

করোনা ভাইরাস মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি আছে- কাদের

সব ইস্যু হারিয়ে করোনা নিয়ে রাজনীতি করছে বিএনপি বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার সকালে, করোনা বিষয়ক ক্যাম্পেইন এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

০৪:২৫ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

করোনা থেকে মুক্তি কামনায় দেশব্যাপী বিশেষ মুনাজাত

করোনা থেকে মুক্তি কামনায় দেশব্যাপী বিশেষ মুনাজাত

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি কামনায় দেশের সকল মসজিদে জুমার নামাজ শেষে অনুষ্ঠিত হয়েছে বিশেষ মুনাজাত। 

০৩:৪৮ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

বেতন ও ম্যাচ ফি বাড়লো ক্রিকেটারদের

বেতন ও ম্যাচ ফি বাড়লো ক্রিকেটারদের

 

এই ক্যাটাগরিতে ‘সাদা বলের’ চুক্তিতে আছেন নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও নাজমুল হোসেন শান্ত। আর লাল বলের চুক্তিতে নাইম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী ও মোহাম্মদ মিথুন। এ ক্যাটাগরির সবাই মাসে এক লাখ টাকা করে বেতন পাবেন।

০৫:০১ পিএম, ১১ মার্চ ২০২০ বুধবার

কুমিল্লায় হিজড়াদের চাঁদাবাজিতে অতিষ্ঠ গ্রামবাসী

কুমিল্লায় হিজড়াদের চাঁদাবাজিতে অতিষ্ঠ গ্রামবাসী

কুমিল্লা সদরসহ জেলার সর্বত্র হিজড়াদের চাঁদাবাজির যন্ত্রণায় অতিষ্ঠ সাধারণ মানুষ। তাদের চাঁদাবাজির কারণে অনেক জায়গায়ই লাঞ্চিত হচ্ছে অনেক ভদ্র পরিবার। লোক-লজ্জার ভয়ে অনেক সময় নীরবে সহ্য করেন অনেকে। আবার অনেকে প্রতিবাদও করেন।

০৭:১৮ পিএম, ৩ মার্চ ২০২০ মঙ্গলবার

‘আলাদিন প্যান্ট’ ফ্যাশন দুনিয়ার নতুন চমক

‘আলাদিন প্যান্ট’ ফ্যাশন দুনিয়ার নতুন চমক

ফ্যাশন প্রবণতা প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। ডিজাইনারদের নিত্যনতুন সৃষ্টির সম্ভার আমাদের আনন্দিত করে। ফ্যাশন দুনিয়ার সর্বশেষ সংস্করণে যুক্ত হয়েছে ‘আলাদিন প্যান্ট’ বা ‘বেলুন প্যান্ট’।

০৬:৫২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

‘ভাইয়া তাড়াতাড়ি আয়, ওরা আমারে ধইরা নিয়া যাইতাছে’

‘ভাইয়া তাড়াতাড়ি আয়, ওরা আমারে ধইরা নিয়া যাইতাছে’

শরীয়তপুরের নড়িয়া সরকারি কলেজের বিএ প্রথম বর্ষের ছাত্রী রেশমি আক্তারকে ৬ জন নারী মিলে অপহরণ করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় রেশমির বাবা রেজাউল মাঝি নড়িয়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।
বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি দুপুরে নড়িয়া সরকারি কলেজের পেছনে এই অপহরণের ঘটনা ঘটে।

০৬:১১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

‘আমার সঙ্গে জোরপূর্বক অশ্লীল ভিডিও ধারণ করে পাপিয়া’

‘আমার সঙ্গে জোরপূর্বক অশ্লীল ভিডিও ধারণ করে পাপিয়া’

‘পাঁচ মাস আগে আমি ঢাকা থেকে নরসিংদীতে এক অনুষ্ঠানে বন্ধুর বাড়িতে যাই। সেখানে পাপিয়ার সঙ্গে দেখা হয়। অনুষ্ঠান শেষে পাপিয়া আমাকে তার বাড়িতে নিয়ে যায়। সেখানে কম বয়সী ৪ জন সুন্দরী তরুণীকে তারা আমার সামনে নিয়ে আসে। এরপর জোর করে তাদের সঙ্গে আমার অশ্লীল ভিডিও ধারণ করে।’

০৬:০৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

রেহাই পাচ্ছে না ফ্লাইওভারও!

রেহাই পাচ্ছে না ফ্লাইওভারও!

সচেতনতার অভাবে রাজধানীর সড়কের পাশে যত্রতত্র প্রস্রাব করার কারণে ঠেকানো যাচ্ছে না পারিবেশ দূষণ। তবে এখন তা শুধু সড়কে সীমাবদ্ধ নয়, ফ্লাইওভারকেও রেহাই দিচ্ছে না অসচেতনরা।

০৫:৫৬ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

শুভ জন্মদিন পপ সম্রাট

শুভ জন্মদিন পপ সম্রাট

বাংলা পপসংগীতের অবিসংবাদিত সম্রাট আজম খান। তার মাধ্যমেই উন্মোচিত হয়েছিল এ সংগীতের এক অন্যধারা। দেশীয় পপগানের আকাশে তিনি ঘটিয়েছিলেন নতুন সূর্যোদয়। যে কারণে বাংলাদেশের পপসংগীতাঙ্গনের সব তারকা নির্দ্বিধায় ভালোবাসা আর অসীম শ্রদ্ধায় তাকে বসিয়েছেন আকাশসম সম্মানের আসনে। আজ ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশের পপ সঙ্গীত জগতের সেই কিংবদন্তী পুরুষ জনপ্রিয় গায়ক গুরু আজম খানের জন্মদিন। 

০৫:২৯ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

রক্তের  গঙ্গা বয়ে গেলেও মোদীকে বাংলাদেশে আসতে দেব নাঃ ভিপি নূর

রক্তের গঙ্গা বয়ে গেলেও মোদীকে বাংলাদেশে আসতে দেব নাঃ ভিপি নূর

বাঙালি মুক্তির সংগ্রামে অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার জন্ম শতবার্ষিকীতে ভারতের সাম্প্রদায়িক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ রুঁখেতে

০৪:৪৯ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

কার সঙ্গে পার্টিতে শাহরুখ কন্যা সুহানা?

কার সঙ্গে পার্টিতে শাহরুখ কন্যা সুহানা?

অভিনয়কে পেশা হিসেবে না নিলেও বি-টাউনে তাকে নিয়ে কম গুঞ্জন শোনা যায় না। কখনও সেক্সি ড্রেস পরে বাবার সঙ্গে পার্টিতে, তো কখনও সমুদ্র সৈকতে বিকিনি পরা সুহানার ছবি নেটদুনিয়ায় ভাইরাল।

০৪:৪৫ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্বের সর্বকনিষ্ঠ কোটিপতি কে এই তরুণী (দেখুন ছবিসহ)

বিশ্বের সর্বকনিষ্ঠ কোটিপতি কে এই তরুণী (দেখুন ছবিসহ)

২০১৫ সালে ঠোঁটের নানা অনুষঙ্গ নিয়ে প্রসাধনী ব্যবসা শুরু করেন কাইলি। এরপরে ২০১৬ সালে নিজের সেই প্রসাধনী ব্যবসার নাম দেন ‘কাইলি কসমেটিক’। ২০১৮ সালে তার প্রতিষ্ঠানের নেট ভ্যালু ৮০০ বিলিয়ন মার্কিন ডলার ছিলো প্রতিবেদন প্রকাশ করে ফোর্বস।

০৪:৪১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

কুমিল্লায় পুলিশি হয়রানির প্রতিবাদ জানাল সিএনজি শ্রমিকরা

কুমিল্লায় পুলিশি হয়রানির প্রতিবাদ জানাল সিএনজি শ্রমিকরা

কুমিল্লায় শ্রমিক ইউনিয়নের সদস্য, ড্রাইভার, কেরানি ও নেতৃবৃন্দকে পুলিশি হয়রানির প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে কুমিল্লা জেলা সিএনজি অটোরিকশার শ্রমিকরা।

০৫:২৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রবিবার

শিক্ষার্থীর বৃত্তির টাকা ফেরত দিলেন প্রধান শিক্ষক

শিক্ষার্থীর বৃত্তির টাকা ফেরত দিলেন প্রধান শিক্ষক

অবশেষে ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে শিক্ষাথীদের মেধা বৃত্তির টাকা ফেরত দিলেন প্রধান শিক্ষক। অভিযোগ আর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে নিজ কার্যালয়ে অভিভাবক ও উপজেলা নির্বাহি কর্মকর্তার কাছে ভুল স্বীকার করে ক্ষমা চান প্রধান শিক্ষক মঞ্জুর মোর্শেদ।

০৭:৩২ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

বসন্ত ও ভালবাসা দিবসে বুদ্ধি প্রতিবন্ধীতের পাশে ভিবিডি কুমিল্লা

বসন্ত ও ভালবাসা দিবসে বুদ্ধি প্রতিবন্ধীতের পাশে ভিবিডি কুমিল্লা

বসন্ত ও ভালবাসা দিবসে সবাই যখন ফুল-গিফট নিয়ে এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছেন, দামি দামি রেস্টুরেন্টে ঢু মারছেন সেই দিনে ভিবিডি কুমিল্লা পরিবার ব্যতিক্রম কর্মসূচী দিয়ে দিনটি অতিবাহিত করেছেন।

০৪:১০ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

ঋতুরাজ বসন্তকে জড়িয়ে আজ বিশ্ব ভালোবাসা দিবস

ঋতুরাজ বসন্তকে জড়িয়ে আজ বিশ্ব ভালোবাসা দিবস

ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত যেমন ঠিক, তেমনি বিশ্ব ভালবাসা দিবসও আজ। প্রতি বছর ফাল্গুন মাস হয় ২৯ দিনে, কিন্তু এ বছর লিপইয়ার তাই ফাল্গুন ৩০ দিনের মাস হবে। এদিকে নতুন ক্যালেন্ডার অনুযায়ী মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো ৩১ দিনে মাঘ মাস পালন করা হয়েছে। তাই ফাল্গুন ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ ফেব্রুয়ারি। ফলে বসন্ত ও ভালোবাসা একই দিনেই পালিত হচ্ছে।

০৩:৪৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

সংবাদ কর্মীদের উপর হামলায় মালয়েশিয়া বিডি প্রেস ক্লাবের নিন্দা

সংবাদ কর্মীদের উপর হামলায় মালয়েশিয়া বিডি প্রেস ক্লাবের নিন্দা

ঢাকার নয়াবাজারে সংবাদ সংগ্রহের সময় নিউজটোয়েন্টিফোরের রিপোর্টার ও ক্যামেরা পার্সনের উপর বন্ড সন্ত্রাসীদের হামলা, ক্যামেরা-ব্যাকপ্যাক ছিনতাই, গাড়ি ভাংচুরের নিন্দা জানিয়েছে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া ।

০৬:০৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০ বুধবার

রহস্যময় প্রাণীর কঙ্কাল ভাসছে সাগর তীরে

রহস্যময় প্রাণীর কঙ্কাল ভাসছে সাগর তীরে

প্রতিদিনের মতো সৈকতে হাঁটতে বেরিয়েছিলেন এরিকা। সঙ্গে ছিল তার পোষা কুকুর। হঠাৎই সেই কুকুরটি দৌড়ে গিয়ে কিছু একটার সামনে দাঁড়িয়ে চিৎকার করতে থাকে। তখন তিনিও দ্রুত কুকুরটির কাছে পৌঁছে যান। গিয়ে দেখেন এক অদ্ভুত প্রাণীর কঙ্কাল সমুদ্র তটে পড়ে রয়েছে। আর ক্যামেরা অন করে এর একটি ভিডিও করে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেন।

০৫:১৫ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

জমজম কূপের পানির রহস্য কথা

জমজম কূপের পানির রহস্য কথা

জমজম কূপ। মক্কার মসজিদুল হারামের অভ্যন্তরে অবস্থিত একটি প্রসিদ্ধ কূপ। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব হলো মাত্র ৩৮ গজের। এই কূপের কাছে একটি শক্তিশালী পাম্পিং মেশিন বসানো হয়েছে

০৫:৩০ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

এই বিভাগের জনপ্রিয়