Comilla TV - The First online TV of Comilla

লাকসামে প্রকাশ্যে শিয়ালের মাংস বিক্রি!

ফারুক আল শারাহ

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৩:১০ পিএম, ৫ জুলাই ২০২০ রবিবার

কুমিল্লার লাকসামে প্রকাশ্যে শিয়ালের মাংশ বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। এ সংক্রান্ত একটি ভিডিও একাধিক ব্যক্তি ফেসবুকে ছড়িয়ে দেন। আনুমানিক ২৫ বছর বয়সী হৃদয় নামক জনৈক যুবক ও তার সহযোগিরা একটি শিয়াল শিকার করে তা জবাই করে লাকসাম দৌলতগঞ্জ বাজারে প্রকাশ্যে কয়েকটি ভাগে পসরা বসিয়ে বিক্রি করতে দেখা যায়।
শুক্রবার (৩ জুলাই) জনৈক ব্যক্তির ফেসবুকে আপলোড দেয়া ভিডিওতে দেখা যায়, হৃদয় নামক ওই যুবক সহযোগিদের নিয়ে একটি শিয়াল শিকার করে তা জবাই করে লাকসাম দৌলতগঞ্জ বাজারের আল মদিনা সুইটমিট সংলগ্ন রেললাইনের উপর এনে ১৬টি ভাগের পসরা বসিয়ে এবং বাকী অংশ আলাদা রেখে বিক্রি করছিল। এসময় হৃদয় ও তার সহযোগিরা ক্রেতাদের আকৃষ্ট করতে শিয়ালের মাংশের নানা উপকারিতার কথা উল্লেখ করছিলেন। মানুষের বিশ্বাস করাতে পাশেই রাখা হয়েছিল শিয়ালের মাথা ও চামড়া। হৃদয়ের সাথে আসা জনৈক সহযোগি প্রতিভাগ মাংশ ১০০ টাকা বলে জানান। প্রতিভাগে আনুমানিক ২০০/২৫০ গ্রাম মাংশ ছিল।
প্রকাশ্যে যখন শিয়ালের মাংশ বিক্রি হচ্ছিল তখন জনৈক ব্যক্তি মোবাইলে ভিডিও ধারণ করতে থাকেন। এসময় তিনি ওই যুবকের নাম জানতে চাইলে হৃদয় বলে জানান। বাড়ি কোথায় তা জিজ্ঞেস করলে নুরপুর (অস্পষ্ট) বলে উত্তর দেন।
এসময় ওই ব্যক্তি বলেন, বন্যপ্রাণী জবাই করে মাংশ বিক্রি করা আইনত দন্ডনীয় অপরাধ ও ইসলামে শিয়ালের মাংশ খাওয়া যে হারাম তা তোমরা জান কিনা, এমন প্রশ্নে হৃদয় মাথা নেড়ে জানেন না বলে জানান।
বন্য প্রাণী সংরক্ষণ আইন লঙ্ঘন করে শিয়াল নিধন ও প্রকাশ্যে জনাকীর্ণ এলাকায় এভাবে মাংস বিক্রি করলেও হৃদয় ও তার সহযোগিরা থেকে গেছেন অধরা।
লাকসাম থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নিজাম উদ্দিন জানান, জনৈক ব্যক্তি বিষয়টি আমাকে জানানোর পর পুলিশ ফোর্স পাঠালেও তাদেরকে খুঁজে পাওয়া যায়নি।

এই বিভাগের জনপ্রিয়