Comilla TV - The First online TV of Comilla

মালয়েশিয়া আবারও লকডাউন ঘোষণা

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৪:১৪ পিএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

মালয়েশিয়ায় কোভিড ১৯ এর ২য় ঢেউয়ের কারনে অব্যাহত সংক্রমন আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পাওয়ায় নতুন করে আবার দেশটিতে শর্ত সাপেক্ষ মুভমেন্ট কন্ট্রোল অর্ডার আরএমসিও ঘোষণা করেছে সরকার। এই আরএমসিও এর নতুন করে আওতাভুক্ত হচ্ছেন রাজধানীর কুয়ালামাপুর, পুত্রাজায়া, কে এল, সাবাহ রাজ্য। এতদিন শুধু দেশটির সাবাহ, পোর্ট ক্লাং ও কেদাহ রাজ্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও লকডাউন করা হয়েছিল। আগামী বুধবার ১৪ অক্টোবর থেকে ২ সপ্তাহের জন্য এই আরএমসিও লকডাউন ঘোষণা করা হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) দেশটির সিনিয়র মন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, সেলেঙ্গর সহ আশেপাশে অঞ্চলে সম্প্রতি আশঙ্কাজনক কোভিড-১৯ ভাইরাস পরিস্থিতি বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রনালয়ে এক সুপারিশ জমা হওয়ার পর এই লকডাউন ঘোষণা করা হয়েছে। এই লকডাউন
এর কারণে সকল মালয়েশিয়ার সমস্ত ধর্মীয়, ক্রীড়া, শিক্ষা এবং সামাজিক কার্যক্রম নিষিদ্ধ করা হলো। তবে কলকারখানা স্বাভাবিক ভাবে চলবে। এক জেলা থেকে অন্য জেলা বা প্রদেশে যাওয়া যাবে না। তবে সাধারণ শ্রমিকরা তাদের মালিকের কাছ থেকে অনুমতি পত্র নিয়ে যে কোন জেলায় যেতে পারবেন। প্রতিটি পরিবার থেকে ২ জন বাহিরে গিয়ে মুদির দোকান থেকে মালামাল কিনতে পারবেন।
রেস্টুরেন্ট অন্যন্যা ব্যবসায়ীক কার্যক্রম বন্ধ থাকবে কি না সে বিষয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। ১ সপ্তাহ আগে দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক বলেছিলেন পুরো মালয়েশিয়া লকডাউন করার পরিকল্পনা নেই।