Comilla TV - The First online TV of Comilla

বাংলাদেশ আমেরিকা সহ ১২ দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশ নিষিদ্ধ

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৫:৪১ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার


কোভিড ১৯ ভাইরাস সংক্রমন পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকায় যে সমস্ত রাষ্ট্র গুলোতে ১ লক্ষ ৫০ হাজার এর বেশি করোনা ভাইরাস সনাক্ত করা হয়েছে বাংলাদেশ সহ বিশ্বের ১২ টি রাষ্ট্রের নাগরিকদের পরবতী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মালয়েশিয়ায় প্রবেশ করা হচ্ছে । আগামী সোমবার(৭ সেপ্টেম্বর) থেকে এই প্রবেশ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব( Dato seri ismail sabri Yaqub)

নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলি হচ্ছে, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ফ্রান্স, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, সৌদি আরব, রাশিয়া এবং পাশাপাশি ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের নাম ঘোষণা করা হয়েছে এর আগেই। মোট ১২ টি দেশের কথা জানাানো হয়েছে।
মন্ত্রী বলেন, আরো কিছু দেশ রয়েছে আমরা সেগুলো পড়ে জানাবো “তবে, জরুরি পরিস্থিতি বা দ্বিপক্ষীয় সম্পর্কের সাথে জড়িত যেমন, যদি কোনও ব্যক্তির দেশগুলির মধ্যে কেহ যদি জরুরি বৈঠকের জন্য আসতে চায় তবে আমরা তাদের প্রবেশের অনুমতি দেব। তবে ইমিগ্রেশন বিভাগের কাছ থেকে অনুমতি নিতে হবে নিষেধাজ্ঞায় আওতায় ছয়টি ক্যাটাগরির পাস বা ভিসা হোল্ডার অন্তর্ভুক্ত রয়েছে তারা হলেন স্থায়ী আবাসিক স্ট্যাটাস (পিআর), মালয়েশিয়া মাই সেকেন্ড হোম (এমএম 2 এইচ) অংশগ্রহণকারীরা, পেশাদার ভিজিট পাস ওয়ার্ক পারমিট (পিভিপি) ধারক এবং আবাসিক পাসধারীরা সহ অন্যন্যা প্রবাসীরা।

ইসমাইল সাবরি আরো বলেছেন, উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে মালয়েশিয়ানদের নিজ দেশে ফিরতে দেওয়ার ক্ষেত্রে সরকারের কোনও বাধা নেই তবে তারা অপারেটিং পদ্ধতিতে (এসওপি) নির্ধারিত ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইনে থাকতে হবে এবং খরচ বহন করতে হবে। সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আইন ১৯৮৮ কার্যকর রয়েছে এবং পুলিশ কার্যকরে যে কোন ব্যাক্তির স্বস্থ্যবিধি লঙ্গনে প্রয়োগ করতে পারে। আমরা চাই যে জনগণ মুখের মুখোশ পরা, ঘন ঘন হাত ধোয়া এবং শারীরিক দূরত্ব বজায় রাখার মতো আত্ম-নিয়ন্ত্রণের অনুশীলন চালিয়ে যাবেন এবং পাশাপাশি রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) লকডাউন এ বছরের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

 

এই বিভাগের জনপ্রিয়