Comilla TV - The First online TV of Comilla

দেশে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৩:২৪ পিএম, ৫ জুলাই ২০২০ রবিবার

দেশে করোনায় (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ৫৫ জনের মৃত্যু হয়েছে। এতে করে প্রাণহানি বেড়ে ২ হাজার ৫২ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭৩৮ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৪১৭ জনে পৌঁছেছে।

আজ রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে মিডিয়া বুলেটিনে এ তথ্য জানান অতিরিক্ত মহা-পরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

অতিরিক্ত মহা-পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৭৩৮ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৪১৭ জনে ঠেকেছে। এর মধ্যে নতুন করে প্রাণ গেছে ৫৫ জনের। এতে করে এ পর্যন্ত ২ হাজার ৫২ জনের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন ১ হাজার ৯০৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭২ হাজার ৬২৫ জন।

ব্রিফিংয়ের করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দেন অধ্যাপক নাসিমা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, করোনা মোকাবিলায় তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করতে হবে। সম্ভব হলে মৌসুমী ফল খাওয়া ও ফুসফুসের ব্যায়াম করা। এ সময় ধূমপান ত্যাগ করতে হবে। কারণ, এটি ফুসফুসের কার্যকারিতা নষ্ট করে দেয়।

স্বাস্থ্য অধিদপ্তর আরও জানিয়েছে, করোনাভাইরাসের করোনা আক্রান্ত মায়ের দুধপানে শিশুর করোনা আক্রান্ত হওয়ার কোনো তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা পায়নি। অর্থাৎ, শিশুকে দুধপান করানো যাবে। তবে, এই সময়ে গর্ভবতী মায়ের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখার প্রতি বিশেষ আহ্বান জানানো হয়।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে।

এদিকে বাংলাদেশ সময় আজ রোববার দুপুর পর্যন্ত বিশ্বে করোনাক্রান্তের সংখ্যা ১ কোটি ১৩ লাখ ৮৬ হাজার ৮৬৭ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ৬২৬ জন মানুষ। অপরদিকে প্রাণহানি ঘটেছে আরও প্রায় সাড়ে ৪ হাজার মানুষের। এ নিয়ে ভাইরাসটিতে ভুগে এখন পর্যন্ত বিশ্বের ৫ লাখ ৩৩ হাজার ৬১৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন প্রায় সাড়ে ৬৪ লাখ রোগী।

এই বিভাগের জনপ্রিয়