Comilla TV - The First online TV of Comilla

তিন আসনে উপনির্বাচন কাল

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৪:৩৬ পিএম, ২০ মার্চ ২০২০ শুক্রবার

জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (২১ মার্চ)। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। ঢাকা- ১০ আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বাকি দুই সংসদীয় আসনে ব্যালটে ভোট অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছে কমিশন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) রাজধানীর নির্বাচন ভবনে তিনটি সংসদীয় আসনে উপনির্বাচনের বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর বলেছেন, ঢাকা-১০ আসনসহ তিনটি সংসদীয় আসনের উপনির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। করোনার কারণে কেন্দ্রে ভোটার উপস্থিতি কম হবে, আক্রান্ত হওয়ার সংখ্যাও কম হবে। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও অন্যান্য উপনির্বাচন হবে কিনা সে বিষয়ে পরে সিদ্ধান্ত দেওয়া হবে।

ইসি সচিব বলেন, আমরা চিন্তা করেছি খুব ভালো পরিবেশে যেহেতু ভোটার উপস্থিতি কম ছিল, করোনার কারণে ভোটার কম হবে এটা ধরেই নেওয়া হয়েছে। তাই করোনা সংক্রমণ হওয়ার সম্ভাবনাও কম।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামীকাল ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩, বাগেরগাট-৪ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বৈঠকে কমিশন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করার কথা জানিয়ে আলমগীর বলেন, এ নির্বাচন বন্ধ করলে সুবিধা কী এবং না করলে কী সুবিধা- এসব বিবেচনা করে সব মিলিয়ে ২১ মার্চ নির্বাচন হবে বলে সিদ্ধান্ত হয়েছে। তবে ভাইরাসের কারণে প্রত্যেকটি ভোটকেন্দ্রে নিরাপত্তা দিতে সেখানে হ্যান্ড স্যানিটাইজারসহ অন্যান্য সুরক্ষার ব্যবস্থা থাকবে।

নির্বাচন যাতে বন্ধের বিষয়ে নির্বাচন কমিশন সচিব বলেন, ঢাকা-১০ আসনে নির্বাচন যাতে বন্ধ হয় এ ধরনের কোনো অনুরোধ প্রার্থীদের কাছ থেকে পাওয়া যায়নি। নির্বাচন কমিশন সচিবের ভাষায় তারা এ বিষয়ে অনেক শ্রম ও টাকা-পয়সা খরচ করেছেন। এখন যদি নির্বাচন বন্ধ করা হয় তাহলে তারা ক্ষতির সম্মুখীন হবেন। নতুন করে ভোটের তারিখ নির্ধারণ করলে তাদের অনেক টাকার অপচয় হবে। এসব কথা চিন্তা করে ভোটের দিন না পেছানোর সিদ্ধান্ত হয়েছে। এছাড়া দেশে করোনাভাইরাস এখনো মহামারি আকারে ছড়ায়নি। তাই ভোট হবে।

এসব ঢাকা-১০ আসনসহ তিনটি সংসদীয় আসনে উপনির্বাচন বাদে চসিক নির্বাচন ছাড়াও যশোর-৬ এবং বগুড়া-১ আসনে নির্বাচন আগামী ২৯ মার্চ হবে কিনা এ বিষয়ে পরে কমিশন সভায় সিদ্ধান্ত নেয়া হবে। আগামীকাল ২১ মার্চ কমিশন সভাটি অনুষ্ঠিত হবে। গেল বছরের ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার মারা যাওয়ায় তার আসন শূন্য হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে গাইবান্ধা-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন ডা. ইউনুস।

২৯ ডিসেম্বর ঢাকা-১০ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে তাপস পদত্যাগ করায় তার আসন শূন্য হয়। ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন মারা যাওয়ায় তার আসন শূন্য হয়। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি ও পাঁচ বার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছিলেন।

এই বিভাগের জনপ্রিয়