Comilla TV - The First online TV of Comilla

ডাকাতি হয়ে যাচ্ছে চাঁদপুরের ঐতিহ্য ডাকাতিয়া নদী

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ১১:২৬ পিএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার

 
ইলিশের বাড়ি জেলা চাঁদপুর। পদ্ম-মেঘনার কুল ঘেসে গড়ে উঠা এই জেলার বুকচিড়ে বয়ে গেছে চিরোশান্ত নদী ডাকাতিয়া। সুন্দরের পিপাসুজনের হৃদয় ডাকাতি করা শান্ত এই নদীটি নিজেই এখন প্রকাশ্যে ডাকাতি হয়ে যাচ্ছে। দুই পাড়ের অসাধু দখলদারদের লুলুপ দৃষ্টিতে দিনে দিনে নদীটি তার ঐতিহ্য আর জৌলুশ হারাতে বসেছে। দীর্ঘ সময় ধরে এর দুই পাড়ে অবৈধ দখলের মহোৎসব বন্ধ না হওয়ায় এর আয়তন ক্রমান্বয়ে ছোট হয়ে আসছে। অথচ এসব দেখার যেন কেউ নেই।
 
খোঁজ নিয়ে জানা যায় , চাঁদপুর শহরের বড় স্টেশন ত্রিনদীর মোহনা থেকে শুরু হয়ে এই নদীটি জেলার সদর উপজেলা, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ উপজেলাসহ বিভিন্ন অংশে বহমান । যার বিভিন্ন অংশে দুই পাড়ে দখল করে ব্যবসা-প্রতিষ্ঠান ও বসতবাড়ি গড়ে তোলা হয়েছে। কোথাও কোথাও আবার অবৈধ ড্রগ ইয়ার্ড , ইট-বালুসহ বিভিন্ন মালামালের ব্যবসা করা হচ্ছে। আবার কেউ কেউ নিজেদের কেনা সম্পত্তি দাবী করে বহুতল বাড়িঘর তৈরী করে রেখেছেন।
 
ফলে এ শহর এলাকার পানি নিষ্কাশনে ব্যবস্থা অনেকটাই ভেঙ্গে পড়েছে। আর নাব্যতা সংকটে এই নদীতে লঞ্চ চলাচল একেবারেই বন্ধ হয়ে গেছে। তাছাড়া এ নদীকে ঘিরে অসংখ্য কৃষি ফসলের ভূমি হুমকি মুখে পড়ছে। এ বিষয়ে প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়া বহুবার সংবাদ প্রকাশ হলেও কর্তৃপক্ষের টনক নড়েনি।
 
সংশ্লিষ্ট কতৃপক্ষ এসব যেনো দেখেও না দেখার ভান করছে। তবে, বিষয়টি অস্বীকার করে বিআইডাব্লিউটিএ বলছে, অবৈধ দখলদারদের তালিকা তৈরি করা হয়েছে। শিগগিরই তাদের নোটিশ দেয়া হবে।
 
এ অবস্থা থেকে উত্তরণে প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গের সম্মলিতভাবে এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল। নয়তো একটা সময় জেলার মানচিত্র থেকে নদীটি দখলদারদের হাতেই ডাকাতি হয়ে যাবে।
 
চাঁদপুর থেকে শরীফুল ইসলামের তথ্যচিত্রে
ডেস্ক রিপোর্ট
কুমিল্লা ডট টিভি