Comilla TV - The First online TV of Comilla

চাঁদপুরে ‘প্রকল্প কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা

কুমিল্লা টিভি ডেস্ক

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৮:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার

বৃহত্তর কুমিল্লা মৎস্য উন্নয়ন প্রকল্প আয়োজিত ‘প্রকল্প কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট, চাঁদপুরে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বৃহত্তর কুমিল্লার তিন জেলা চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মবাড়িয়ার ৩৪ উপজেলা নিয়ে গঠিত বৃহত্তর কুমিল্লা মৎস্য উন্নয়ন প্রকল্প এলাকার মৎস্য কর্মকর্তা, জেলে প্রতিনিধি, মৎস্য খামারিরা অংশ নেন।

বাংলাদেশ মৎস্য অধিদপ্তর আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ। বিশেষ অতিথি ছিলেন, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লিয়াকত আলী, মৎস্য অধিদপ্তরের পরিচালক সিরাজুর রহমান, উপ-পরিচালক আজিজুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, চাঁদপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান, অধিদপ্তরের প্রকল্প বাস্তবায়ন শাখার প্রধান মাসুদা খানম প্রমুখ।

অন্যদের মধ্যে দেশি প্রজাতির মৎস্য উন্নয়ন নিয়ে মতামত তুলে ধরেন, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, জেলে প্রতিনিধি মানিক দেওয়ানসহ আরো কয়েকজন। এসময় অতিথিসহ মৎস্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানিরা দেশের মৎস্য সম্পদক রক্ষা, প্রযুক্তিগত জ্ঞান এবং এর বিস্তার ঘটাতে সরকারের পক্ষ থেকে সবধরণের সহায়তা দেওয়ার আশ্বাস প্রদান করেন।

মৎস্য অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের উপপরিচালক এসএম মহিবউল্লাহ‘র সভাপতিত্বে এই কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রকল্প পরিচালক আব্দুস সাত্তার।

বিগত ২০১৫ সালে চালু হওয়ার পর থেকেই প্রতি অর্থবছরে সংশ্লিষ্টদের নিয়ে এমন কর্মশালার আয়োজন করছেন বৃহত্তর কুমিল্লা মৎস্য উন্নয়ন প্রকল্প কর্তৃপক্ষ। প্রকল্পটি চালু হওয়ার পর নিবন্ধিত জেলেদের প্রশিক্ষণ, প্রশিক্ষিত এসব জেলেদের বিকল্প আয়বর্ধনমূলক উপকরণ প্রদান, মৎস্য চাষি ও পুকুর ও জলাশয় খনন, মাছ চাষ পদ্ধতি ও প্রদর্শনী এবং অভিজ্ঞতা বিনিময়ের আয়োজন করা হয়।

 

এই বিভাগের জনপ্রিয়