Comilla TV - The First online TV of Comilla

করোনা থেকে মুক্তি কামনায় দেশব্যাপী বিশেষ মুনাজাত

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৩:৪৮ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি কামনায় দেশের সকল মসজিদে জুমার নামাজ শেষে অনুষ্ঠিত হয়েছে বিশেষ মুনাজাত। 

ইসলামী ফাউন্ডেশনের পূর্ব আহ্বান অনুযায়ী জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে শুরু করে কারওয়ান বাজার, পান্থপথসহ দেশের সকল জেলা ও উপজেলায় করোনার প্রকোপ থেকে বাঁচতে আল্লাহর কাছে পানাহ চান মুসলিমরা। 

বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন পেশ ইমাম মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী। মোনাজাতে বিশ্বের সব দেশকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মুসল্লিরা দোয়া ও মোনাজাতে অংশ নেন।

 

জুমার নামাজের খুতবায় করোনার প্রকোপ নিয়ে কথা বলেছেন লালবাগ কেল্লার পাশে অবস্থিত জামেয়া কোরআরনিয়া আরাবিয়া মাদ্রাসা সংলগ্ন লালবাগ শাহী মসজিদের খতিবও। 

তিনি বলেন, ‘মহামারি হলে পালিয়ে যাওয়া নয় বরং ধৈর্য ধারণ করতে হবে। করোনার মত ভাইরাসের মহামারিতে যদি কারও মৃত্যু হয় তাহলে সে শহীদের মর্যাদা পাবে বলে উল্লেখ করেন লালবাগ শাহী মসজিদের খতিব।’

একই সঙ্গে এ খতিব বলেন, ‘মহামারি প্রতিরোধ করার জন্য কেউ যদি হাতে মোজা, মাস্ক ব্যবহার করে সেগুলোর বিষয়ে শরীয়তে কোনো বাধা নিষেধ নেই। তবে কেই যদি মনে করে মাস্ক/ মোজার জন্য ভাইরাস জনিত রোগ হতে বেঁচে গেলাম তাহলে সে শিরক করবে। কারণ রোগ দেওয়ার মালিক আল্লাহ, উনি চাইলেও সকল প্রটেকশনের মধ্যে দিয়েও রোগ দিতে পারেন। তাই আমাদের ঈমান ও আকিদা নিয়ে চলতে হবে।’

বাংলা খুতবা পাঠের সময় খতিব আরও বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধের জন্য নানা ব্যবস্থা নিয়েছে। সেগুলো আমাদের মেনে চলতে হবে। বর্তমানে ভাইরাস নিয়ে অনেকেই অপপ্রচার চালিয়ে যাচ্ছে। আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। রাষ্ট্র পরিচালনার জন্য সরকার যে উদ্যোগ গ্রহণ করবেন তা ভলোর জন্য করবেন। সরকার যদি কোনো এলাকা থেকে বের হওয়ার জন্য নিষেধাজ্ঞা জারি করে আমাদের তা মেনে চলতে হবে।’

প্রসঙ্গত, চীন থেকে শুরু হওয়া ভাইরাসটিতে আজ শুক্রবার দুপুর পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা পাঁচ হাজারে পৌঁছেছে। বিশ্বের অন্তত ১১৪টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত দেড় লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন অন্তত ৬৮ হাজার মানুষ। 

আর বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন এখন পর্যন্ত ৩ জন। দুজন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ দু’জনের মধ্যে একজন বাড়ি ফিরে গেছেন। করোনা ভাইরাস যেন বাংলাদেশে ভয়াবহ আকারে ছড়িয়ে না পড়ে সে কামনায় আজ শুক্রবার জুমার নামাজের পর আল্লাহর দরবারে দু’হাত উঁচু করে মুক্তি কামনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

 

এই বিভাগের জনপ্রিয়