Comilla TV - The First online TV of Comilla

আখাউড়ায় স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়

আশরাফুল মামুন

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৭:৫২ পিএম, ১০ নভেম্বর ২০২০ মঙ্গলবার


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মনিয়ন্দ ইউনিয়নের তুলাই শিমুল উচ্ছ বিদ্যালয়ে করোনা ভাইরাসে বন্ধ থাকা কালিন সময়ে ছাত্র-ছাত্রীদেরকে ভয়ভীতি দেখিয়ে ও জোরপূর্বক বেতন ভাতা ও অতিরিক্ত (ফি) আদায়ের অভিযোগ তুলেছেন অভিভাবক মহল। এ ঘটনায় স্কুলের প্রধান শিক্ষক মোঃ করিম কে শোকজ করা হয়েছে।

আজ (১০ নভেম্বর) মঙ্গলবারে সকালে খলাপাড়ায় এলাকায় ছাত্র/ছাত্রীরাসহ একাধিক অভিভাবকরা এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন। এসময় সংশিষ্ঠ ভুক্তভোগীরা সাংবাদিকদের জানান, করোনা ভাইরাস কোভিড ১৯ এর কারণে লকডাউনে আসেনি এমন কোনও দেশ নেই , একইভাবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মতো বর্তমান পর্যন্ত বন্ধ রয়েছে তুলাই শিমুল উচ্চ বিদ্যালয়। ছাত্র-ছাত্রীরা ফিরতে পারেনি তাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে । লকডাউনে আয়-রোজগার বন্ধ হয়ে যাওয়ায় সরকারের খাদ্য সহায়তায় চলতে হয়েছে একাধিক পরিবারকে ।
করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারের ঘোষণা অনুযায়ী নির্ধারিত নিয়মে পরীক্ষা দিতে হবে সকল শিক্ষার্থীকে । তবে বিদ্যালয়ে প্রত্যেক ছাত্র/ছাত্রীদের ভয়ভীতি দেখিয়ে এবং জোরপূর্বক পরীক্ষার অতিরিক্ত ফি সহ বিদ্যালয় বন্ধ থাকা সময়ের ৯মাসের বেতন আদায়ে বাধ্য করা হচ্চে বলে ব্যাপক অভিযোগ উঠেছে স্কুল কতৃপক্ষের বিরুদ্ধে। এসময় তারা অভিযোগ করেন স্কুল কমিটির সভাপতি কাউছার আবুল কাশেম শিক্ষার্থীদের ভয় দেখানো সহ মারধর করেছেন। অভিযোগ পেয়ে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে এর সত্যতা পাওয়ায় স্কুলের প্রধান শিক্ষক মোঃ করিম কে শোকজ করে অতিরিক্ত ফি ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে স্কুল কমিটির সভাপতি কাউছার আবুল কাশেম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, তিনি এখন কথা বলতে পারবেন না আগামীকাল ফোন করতে বলেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আখাউড়া থানার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ নুরে আলম প্রতিবেদক কে জানান, আমি ঘটনাস্থলে সরেজমিনে গিয়ে অতিরিক্ত ফি আদায়ের প্রাথমিক প্রমান পেয়েছি এবং স্কুলের প্রধান শিক্ষক কে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, বেতন পরিশোধ করে দেওয়ার জন্য সরকারি নির্দেশ আছে তবে অতিরিক্ত ফি আদায়ের কোন নিয়ম নেই তাই অতিরিক্ত ফি ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।