Comilla TV - The First online TV of Comilla

অবৈধভাবে ড্রেজার দিয়ে জমি কাটায় কারাদণ্ড

সোহেল আহমেদ

কুমিল্লা.টিভি

প্রকাশিত : ০৭:৪৯ পিএম, ১৩ ডিসেম্বর ২০২০ রবিবার

কুমিল্লার দাউদকান্দি উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামে অবৈধভাবে ড্রেজার বসিয়ে ফসলি জমি থেকে মাটি কাটার অভিযোগে এক ড্রেজার মালিককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

 
জানা যায়, মাটিকাটার অভিযোগ পেয়ে দাউদকান্দি উপজেলা সহকারী কমিশনার ভূমি ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ আজ মোবাইল কোর্ট পরিচালনা করেন। মোবাইল কোর্ট পরিচালনার সময় দেখা যায় মোঃ জিসান পাচগাছিয়া ইউনিয়নের গাংকান্দা গ্রামে একটি ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে মাটি কেটে পুকুর ভরাট করছিল। ড্রেজার চালানোর সময় হাতেনাতে ধরা হলে সে অবৈধভাবে ফসলি জমি নষ্ট করে মাটি কাটার অপরাধ স্বীকার করেন।
 
এসময় ভ্রাম্যমাণ আদালতের কাছে তার কৃত অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন। ভ্রাম্যমাণ আদালত তার অপরাধ বিবেচনা করে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ (১) ধারায় দোষী সাব্যস্ত করে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। একই সাথে জিসান কর্তৃক পরিচালিত ড্রেজার মেশিন বিনষ্ট করে দেন।
 
এলাকাবাসী জানান গাংকান্দা গ্রামের ছেলে জিসান বিভিন্ন মানুষের জমি ভরাট করে দেওয়ার নামে মোটা অংকের টাকা নেন। পরে বিভিন্ন মানুষের জমিতে ড্রেজার লাগিয়ে ফসলি জমি কেটে আসছে দীর্ঘদিন যাবত। প্রশাসনের এমন অভিযানে এলাকাবাসীর মধ্যে স্বস্তি ফিরে এসেছে। এদিকে বিটেশ্বর ইউনিয়নের চন্দ্রশেখরদী এলাকায় মাটি কাটা অবস্থায় অভিযান চালিয়ে ড্রেজার ধ্বংস করা হয়। এসময় ড্রেজার মালিক মোস্তাক আহমেদ পালিয়ে যায়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানাগেছে।
 
এ বিষয়ে দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার ভূমি ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ দৈনিক জবাবদিহি কে বলেন, ফসলি কৃষি জমি বিনষ্ট করে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কাটার ফলে একদিকে যেমন পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে অন্যদিকে কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে যারাই এ ধরনের অবৈধ কাজে লিপ্ত হবে তাদেরকেই আইনের আওতায় আনা হবে।